ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরে ৪০০টি পদে নিয়োগ বিজ্ঞপ্তি

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরে ৪০০টি পদে নিয়োগ বিজ্ঞপ্তি

Job Source: Amader Shomoy
Published Date: July 01, 2016
আবেদন ফরম ডাউললোড করুন ( Government Job Application Form.doc)

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরে নিয়োজিত যুগ্ম সচিব ও পরিচালক (প্রশাসন ও অর্থ) আনিস মাহমুদ জানান, ফায়ারম্যান নেওয়া হবে ২৯০ জন। নার্সিং অ্যাটেনডেন্ট দুজন ও ডুবুরি সাতজন। পদগুলোতে আবেদনের যোগ্যতা এসএসসি। শারীরিক যোগ্যতা উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি এবং বুকের মাপ ন্যূনতম ৩২ ইঞ্চি। ফায়ারম্যান পদের জন্য সাঁতার ও হালকা গাড়ি চালনা ও ডুবুরি পদের জন্য ডুবুরির কাজে পারদর্শীদের অগ্রাধিকার দেওয়া হবে। ড্রাইভার নেওয়া হবে ৫৫ জন। যোগ্যতা অষ্টম শ্রেণি পাস, থাকতে হবে বৈধ ড্রাইভিং লাইসেন্স এবং হালকা ও ভারী যানবাহন চালনার অভিজ্ঞতা। শারীরিক যোগ্যতা উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি এবং বুকের মাপ ন্যূনতম ৩২ ইঞ্চি ও ওজন ন্যূনতম ১১০ পাউন্ড।
মাস্টার ড্রাইভারের (মেরিন) একটি পদের সংশ্লিষ্ট বিষয়ে সনদ থাকতে হবে। সহকারী মেকানিক, লেদ মেশিনম্যান, বোরিং মেশিনম্যান, মিলিং মেশিনম্যান পদে দুজন করে নেওয়া হবে। এসএসসি বা সংশ্লিষ্ট বিষয়ে ট্রেডকোর্সধারী হলে আবেদন করা যাবে। অয়্যারলেস মেকানিক পদে নেওয়া হবে পাঁচজন। যোগ্যতা বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি। অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ১২ জন নিয়োগ পাবেন। যোগ্যতা এইচএসসি। প্রতিমিনিটে টাইপের গতি থাকতে হবে বাংলায় ২০ শব্দ ও ইংরেজিতে ৩০ শব্দ। স্টোর সহকারী একটি পদে এইচএসসি হলে আবেদন করা যাবে। ওয়েল্ডার ও ইলেকট্রিশিয়ান পদ দুটি করে। থাকতে হবে টেকনিক্যাল প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিষয়ে ট্রেড সনদ। ওয়েল্ডার পদে লাগবে তিন বছর কাজের অভিজ্ঞতা। কার্পেন্টারের দুটি ও ওয়ার্কশপ হেলপারের চারটি পদের আবেদনের জন্য লাগবে টেকনিক্যাল প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিষয়ে ট্রেড সনদ। কার্পেন্টার পদের জন্য লাগবে তিন বছরের অভিজ্ঞতা। অফিস সহায়ক পদ সাতটি, বাবুচি তিনটি, ওজনদার দুটি ও সহকারী হোজ রিপেয়ারারের চারটি পদে আবেদনের যোগ্যতা ন্যূনতম অষ্টম শ্রেণি পাস। সহকারী হোজ রিপেয়ারার পদে থাকতে হবে দুই বছরের কাজের অভিজ্ঞতা। ১ জুলাই ২০১৬ তারিখে বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর।

আবেদন যেভাবে
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের প্রশাসন বিভাগ সূত্রে জানা যায়, আবেদন ফরম বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের ওয়েবসাইট (www.fireservice.gov.bd) থেকে ডাউনলোড করা যাবে। ১ জুলাইয়ের সমকালে বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত বিজ্ঞপ্তিটি পাওয়া যাবেhttp://fireservice.portal.gov.bd/sites/default/files/files/fireservice.portal.gov.bd/notices/a8406bdd_2381_4639_b83f_185d6b44d11c/Recrutement.pdf   লিংকে। বিজ্ঞপ্তির ক্রমিক নং ১ থেকে ১৪ পর্যন্ত পদের জন্য নির্ধারিত পূরণকৃত ফরমের সঙ্গে ১০০ টাকা ও ক্রমিক নং ১৫ থেকে ১৮ পর্যন্ত পদের জন্য নির্ধারিত পূরণকৃত ফরমের সঙ্গে ৫০ টাকার ট্রেজারি চালান কোড নং ১-২২৬১-০০০০-২০৩১-এর অনুকূলে বাংলাদেশ ব্যাংক অথবা সোনালী ব্যাংকে জমা দিতে হবে। জমাকৃত ট্রেজারি চালানের মূলকপি ও সম্প্রতি তোলা ৫ সেন্টিমিটার বাই ৫ সেন্টিমিটার সাইজের তিন কপি ছবি ফরমের সঙ্গে সংযুক্ত করতে হবে। পরীক্ষার দিন আবেদনপত্রসহ সঙ্গে রাখতে হবে জাতীয় পরিচয়পত্র ও সব সনদপত্রের মূল কপি।

পরীক্ষার স্থান, তারিখ ও সময়
আনিস মাহমুদ জানান, সব পদের আবেদন যাচাইবাছাই ও শারীরিক যোগ্যতার পরীক্ষা নেওয়া হবে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্স, মিরপুর (১০ নং গোল চত্বর), ঢাকার ঠিকানায়। ফায়ারম্যান পদে রাজশাহী বিভাগের প্রার্থীদের পরীক্ষা নেওয়া হবে ২০ জুলাই। খুলনা বিভাগের প্রার্থীদের ২১ জুলাই, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের প্রার্থীদের ২২ জুলাই, রংপুর ও ময়মনসিংহ বিভাগের প্রার্থীদের ২৩ জুলাই ও ঢাকা ও সিলেট বিভাগের প্রার্থীদের পরীক্ষা নেওয়া হবে ২৪ জুলাই। স্টোর সহকারী ও অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে সব জেলার প্রার্থীদের পরীক্ষা নেওয়া হবে ২৫ জুলাই। মাস্টার ড্রাইভার (মেরিন), সহকারী মেকানিক, লেদ মেশিনম্যান, বোরিং মেশিনম্যান, মিলিং মেশিনম্যান, অয়্যারলেস মেকানিক, ইলেকট্রিশিয়ান, ওয়েল্ডার, কার্পেন্টার ও ওয়ার্কশপ হেলপার পদের সব জেলার প্রার্থীদের পরীক্ষা হবে ২৬ জুলাই। ড্রাইভার, নার্সিং অ্যাটেনডেন্ট ও ডুবুরি পদের পরীক্ষা ২৭ জুলাই ও সহকারী হোজ রিপেয়ারার, অফিস সহায়ক, বাবুর্চি ও ওজনদার পদের সব জেলার পরীক্ষা নেওয়া হবে ২৮ জুলাই। সব পদের পরীক্ষা হবে সকাল ৮টায়। শারীরিক যোগ্যতা পরীক্ষার জন্য প্রয়োজনীয় পোশাক সঙ্গে রাখতে হবে।

পরীক্ষার পদ্ধতি
বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের প্রশাসন বিভাগ থেকে জানা যায়, পদ অনুসারে মোট তিন ধরনের পরীক্ষায় অংশ নিতে হবে। ফায়ারম্যানসহ শারীরিক যোগ্যতা চাওয়া পদগুলোর জন্য প্রথমে নেওয়া হবে শারীরিক যাচাই-বাছাই পরীক্ষা। পরে তাদের বসতে হবে লিখিত পরীক্ষায়। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের সবশেষ নেওয়া হবে ভাইভা।
ড্রাইভার পদের জন্য প্রথমে নেওয়া হবে ড্রাইভিং টেস্ট। দেখা হবে সব কাগজপত্র ও ড্রাইভিং লাইসেন্স। যোগ্যদের বসতে হবে লিখিত ও মৌখিক পরীক্ষায়। অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে প্রথমে টাইপিং গতি দেখা হবে। সব টেকনিক্যাল পদের জন্য দেখা হবে সংশ্লিষ্ট কাজে অভিজ্ঞতা আছে কি না। পরে লিখিত, মৌখিক ও ক্ষেত্রবিশেষে ব্যবহারিক পরীক্ষা নেওয়া হবে।

পরীক্ষার প্রস্তুতি
বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের প্রশাসন বিভাগ থেকে জানা যায়, সাধারণত ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হয়। এর মধ্যে লিখিত পরীক্ষায় নম্বর থাকে ৭০ ও মৌখিক পরীক্ষায় ৩০। আনিস মাহমুদ জানান, এসব পদের লিখিত পরীক্ষার প্রশ্ন করা হয় প্রাথমিক, নিম্ন-মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ের বই থেকে। প্রতি পদের জন্য বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ে প্রশ্ন করা হবে। বিভিন্ন শ্রেণির পাঠ্য বই পড়লে লিখিত পরীক্ষায় ভালো করা যাবে।

You may also like...