হতে চাইলে বিমান সেনা

bi

সম্প্রতি বিমান সেনা নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিমানবাহিনী। নিয়োগ দেওয়া হবে বিভিন্ন ট্রেডে। বিভাগ ও জেলাওয়ারি নির্বাচনী পরীক্ষা শুরু হবে ১৬ আগস্ট থেকে, চলবে ১৪ ডিসেম্বর পর্যন্ত। আবেদনের যোগ্যতা : আবেদন করতে পারবে যেকোনো বাংলাদেশি পুরুষ প্রার্থী। ৩০ মার্চ ২০১৭ তারিখে প্রার্থীর বয়স হতে হবে ১৬ থেকে ২১ বছর। তবে মিউজিক ট্রেডের প্রার্থীদের বেলায় বয়সসীমা ২৬ এবং শিক্ষা প্রশিক্ষক ও সাইফার অ্যাসিস্ট্যান্ট ট্রেডের প্রার্থীদের বয়সসীমা ২৮ বছর।

টেকনিক্যাল, নন-টেকনিক্যাল, প্রভোস্ট, মিউজিক ও জিসি ট্রেডের প্রার্থীদের অবিবাহিত হতে হবে। শিক্ষা প্রশিক্ষক ও সাইফার অ্যাসিস্ট্যান্ট ট্রেডে আবেদন করতে পারবে বিবাহিত-অবিবাহিত উভয় প্রার্থী। টেকনিক্যাল ট্রেডের প্রার্থীদের বিজ্ঞান বিভাগ থেকে (জীববিজ্ঞানসহ) মাধ্যমিক পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। নন-টেকনিক্যাল, প্রভোস্ট ও জিসি ট্রেডে আবেদন করতে পারবে যেকোনো বিভাগ থেকে একই জিপিএ নিয়ে এসএসসি উত্তীর্ণ প্রার্থী। জিপিএ ২.৫০ পেলেই আবেদন করা যাবে মিউজিক ট্রেডে। সাইফার অ্যাসিস্ট্যান্ট ট্রেডে আবেদনের জন্য কম্পিউটার সায়েন্স, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিংয়ে দ্বিতীয় শ্রেণির ডিপ্লোমা বা স্নাতক ডিগ্রি থাকতে হবে। শিক্ষা প্রশিক্ষক ট্রেডে বিএ বা বিএসএসে দ্বিতীয় শ্রেণি (নৈর্বাচনিক বিষয় হিসেবে ইংরেজি, বাংলা, সাইকোলজিতে ৩০০ নম্বর) থাকতে হবে। টেকনিক্যাল, নন-টেকনিক্যাল, মিউজিক, শিক্ষা প্রশিক্ষক ও সাইফার অ্যাসিস্ট্যান্ট ট্রেডের প্রার্থীদের উচ্চতা হতে হবে ন্যূনতম ৫ ফুট ৪ ইঞ্চি। আর প্রভোস্ট ও জিসি ট্রেডের প্রার্থীদের ক্ষেত্রে ন্যূনতম ৫ ফুট ৮ ইঞ্চি। বয়স ও উচ্চতানুযায়ী ওজন ও চোখের দৃষ্টিসীমা বিধি অনুযায়ী ঠিক থাকতে হবে। সব ট্রেডের প্রার্থীদের বুকের মাপ ৩০ থেকে ৩২ ইঞ্চি হতে হবে। টেকনিক্যাল ট্রেডের প্রার্থীদের কারিগরি প্রশিক্ষণ, প্রভোস্ট ট্রেডের প্রার্থীদের চৌকস চালচলন, জিসি পদে সুঠাম শারীরিক গঠন ও কষ্ট সহ্য করার ক্ষমতা, মিউজিক ট্রেডের প্রার্থীদের সংগীত ও বাদ্যযন্ত্রে পারদর্শী এবং খেলোয়াড়ের বেলায় প্রার্থীদের নির্দিষ্ট খেলায় পারদর্শী হলে বিশেষ যোগ্যতা হিসেবে দেখা হবে। আবেদনের নিয়ম : সরাসরি কিংবা অনলাইনে উভয় পদ্ধতিতেই আবেদন করা যাবে। ঢাকার তেজগাঁও পুরাতন বিমানবন্দরের বাংলাদেশ বিমান বাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র, যশোরের ঘাঁটি বীরশ্রেষ্ঠ মতিউর রহমান, চট্টগ্রামের পতেঙ্গার ঘাঁটি জহুরুল হক, টাঙ্গাইলের ঘাঁটি পাহাড়কাঞ্চনপুর, ঘাঁটি কক্সবাজার, মৌলভীবাজার ও বগুড়ার রাডার ইউনিট, লালমনিরহাটের তত্ত্বাবধান ও রক্ষণাবেক্ষণ ইউনিট, মৌলভীবাজারের স্টেশন শমশেরনগর কিংবা বিমান বাহিনীর ওয়েবসাইট (www.baf.mil.bd/recruitment) থেকে পরীক্ষার কমপক্ষে এক দিন আগে আবেদনপত্র সংগ্রহ করা যাবে। আবেদন ফরম পূরণ করে পরীক্ষার দিন নিয়ে আসতে হবে। আবেদনপত্রের জন্য লাগবে সেন্ট্রাল নন-পাবলিক ফান্ড, বিএএফের অনুকূলে অগ্রণী, সোনালী, রূপালী কিংবা জনতা ব্যাংকের ১৫০ টাকার মেশিন রিডেবল পে-অর্ডার। www.joinbangladeshairforce.mil.bd ঠিকানায় লগ-ইন করে অঢ়ঢ়ষু ঘড় িট্যাবে ক্লিক করলে অনলাইন আবেদন ফরম পাওয়া যাবে।

How To Apply অপশনে ক্লিক করে নিয়মাবলি জেনে আবেদন করতে হবে। আবেদন ফি ১৫০ টাকা পরিশোধ করা যাবে টেলিটক, বিকাশ বা টিবিএমএম ও ভিসা ডেবিট বা ক্রেডিট কার্ডের মাধ্যমে। পরীক্ষার সময়সূচি : ১৬ আগস্ট থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে পরীক্ষা নেওয়া হবে। বিভাগ ও জেলাওয়ারি পরীক্ষার স্থান ও তারিখ বিমান বাহিনীর ওয়েবসাইটে পাওয়া যাবে। পরীক্ষার দিন সকাল ৮টার মধ্যে আবেদনপত্র ও প্রয়োজনীয় কাগজপত্রসহ নির্ধারিত কেন্দ্রে উপস্থিত হতে হবে। প্রার্থীদের লিখিত, ডাক্তারি ও মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে।

আরো তথ্যের জন্য : বিজ্ঞপ্তিটি ছাপা হয়েছে ২৯ আগস্টের কালের কণ্ঠে। আরো তথ্যের জন্য যোগাযোগ করতে পারেন বাংলাদেশ বিমান বাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র, পুরাতন বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা-১৫১৫ ঠিকানায়।

You may also like...