বিডিবিএল’র সিনিয়র অফিসার পদে যোগ দিন

বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেডে (বিডিবিএল) ৮২ জন সিনিয়র অফিসার নিয়োগ দেয়া হবে। এ লক্ষ্যে ১৯ অক্টোবর বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইট ও বিভিন্ন জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। যথারীতি এ নিয়োগ প্রক্রিয়া দেখভাল করছে ব্যাংকার্স সিলেকশন কমিটি। যারা ব্যাংকে স্বপ্নের ক্যারিয়ার গড়তে আগ্রহী তারা যোগ্যতা থাকা সাপেক্ষে আবেদন করতে পারেন রাষ্ট্রায়ত্ব এ ব্যাংকে।

আবেদনের যোগ্যতা : বিডিবিএলের সিনিয়র অফিসার পদে আবেদন করতে হলে স্নাতকোত্তর অথবা চার বছর মেয়াদি স্নাতক বা সমমানের ডিগ্রি থাকতে হবে। অন্যান্য একাডেমিক পরীক্ষায় ন্যূনতম একটিতে প্রথম বিভাগ বা শ্রেণী বা সমমানের গ্রেড পয়েন্ট থাকতে হবে। শিক্ষাজীবনে কোনো স্তরে তৃতীয় বিভাগ বা সমমানের গ্রেড থাকলে আবেদন করা যাবে না। সেই সঙ্গে থাকতে হবে কম্পিউটার দক্ষতা। গ্রেডিং পয়েন্টে প্রকাশিত ফলাফলের ক্ষেত্রে এসএসসি ও এইচএসসি কিংবা সমমানের পরীক্ষায় জিপিএ ৩.০০ বা তার বেশি প্রথম বিভাগ, জিপিএ ২.০০ থেকে ৩.০০-এর কম দ্বিতীয় এবং জিপিএ ১.০০ থেকে ২.০০-এর কম হলে তৃতীয় বিভাগ ধরা হবে। বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে ৪ পয়েন্ট স্কেলে সিজিপিএ ৩.০০ বা বেশি হলে প্রথম বিভাগ বা শ্রেণী, ২.২৫ বা তার বেশি কিন্তু ৩.০০-এর কম দ্বিতীয়, ১.৬৫ বা তার বেশি কিন্তু ২.২৫-এর কম হলে তৃতীয় বিভাগ ধরা হবে।

বয়স : আবেদনকারীর বয়স ১ অক্টোবর, ২০১৬ তারিখে অনূর্ধ্ব-৩০ বছর হতে হবে। শুধু মুক্তিযোদ্ধার সন্তান ও প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

আবেদন পদ্ধতি : আবেদন করতে হবে অনলাইনে। আবেদনের জন্য কোনো টাকা জমা দিতে হবে না। আবেদন করতে হবে বাংলাদেশ ব্যাংকের নিয়োগ-সংক্রান্ত ওয়েবসাইট (erecruitment.bb.org.bd)-এ অনলাইন অ্যাপ্লিকেশন ফরম পূরণের মাধ্যমে। যারা ১৫ নভেম্বর ২০০৯ বা তার পরে বাংলাদেশ ব্যাংকের সিভি ব্যাংকে রেজিস্ট্রেশন করেছেন তাদের পুনরায় নিবন্ধনের প্রয়োজন নেই। সিভি আইডেনটিফিকেশন নম্বর এবং পাসওয়ার্ড ব্যবহার করে আবেদন করলেই হবে। নতুন আবেদনকারীদের বাংলাদেশ ব্যাংকের সিভি ব্যাংকে রেজিস্ট্রেশন করে আবেদন করতে হবে। আবেদনের সময় আপলোড করতে হবে ৬০০ বাই ৬০০ পিক্সেল এবং সর্বোচ্চ ৮০ কিলোবাইটের ছবি এবং ৩০০ বাই ৮০ পিক্সেল এবং সর্বোচ্চ ৬০ কিলোবাইটের স্বাক্ষরের স্ক্যান কপি। প্রার্থীর অন্যান্য তথ্য দেয়ার পাশাপাশি একাডেমিক ফলাফলের ঘরে উল্লেখ করতে হবে পরীক্ষা নিয়ন্ত্রকের প্রকাশিত পরীক্ষার ফলাফলের তারিখ। অনলাইনে আবেদন করার পর পাওয়া ট্র্যাকিং নম্বর ফরমটি সংরক্ষণ করতে হবে। প্রার্থীদের প্রাথমিকভাবে কোনো কাগজপত্র দাখিল করতে হবে না।

ডেটলাইন : ইতিমধ্যে ২৩ অক্টোবর অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। ১৩ নভেম্বর ২০১৬ পর্যন্ত আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

বেতন : একজন সিনিয়র অফিসার বেতন পাবেন ২২ হাজার টাকা থেকে ৫৩ হাজার ৬০ টাকা স্কেলে। এ ছাড়া থাকবে ভাতা ও অন্যান্য সুবিধা।

পরীক্ষা পদ্ধতি : পরীক্ষার তারিখ পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে কিংবা বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে জানানো হবে। বিজ্ঞপ্তি অনুয়ায়ী এমসিকিউ, লিখিত ও ভাইভা তিন স্তরের পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। সিনিয়র অফিসার পদের বিভিন্ন রাষ্ট্রায়ত্ব ব্যাংকের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র পর্যবেক্ষণে দেখা গেছে, সাধারণত এমসিকিউ পরীক্ষায় ১০০ নম্বর, রচনামূলক পরীক্ষায় ২০০ নম্বর এবং ২৫ নম্বর থাকে মৌখিক পরীক্ষার জন্য। তবে নিয়োগ কর্তৃপক্ষ চাইলে এর পরিবর্তন আনতে পারে।

প্রস্তুতি : বিভিন্ন রাষ্ট্রায়ত্ব ব্যাংকের সিনিয়র ও জুনিয়র অফিসার পদের বিভিন্ন পরীক্ষার প্রশ্নপত্র প্রায় একই ধরনের হয়ে থাকে। তাই অতীতে অনুষ্ঠিত বিভিন্ন ব্যাংকের পরীক্ষার প্রশ্নপত্র দেখলে কিভাবে প্রস্তুতি নিতে হবে সেই সম্পর্কে ধারণা পাওয়া যাবে। বাজারে বেশ কয়েকটি প্রকাশনীর ব্যাংক জব প্রস্তুতির বই আছে। সেগুলো দেখে অনুশীলন করলে কাক্সিক্ষত সফলতা আসতে পারে। বিডিবিএলের সিনিয়র অফিসার আবদুল মুন্নাফ বলেন, রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোতে পরীক্ষায় তারাই ভালো করে যারা অংক ভালো পারে। অংক ভালো করতে হলে ৫ম শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত গণিতের পাঠ্য বই আয়ত্তে থাকতে হবে। বিশেষ করে ঐকিক নিয়ম, শতকরা, পরিমাপ ও একক, সুদকষা, লাভ-ক্ষতি ও পরিমিতি বিষয়ে। এ ছাড়া লসাগু-গসাগু, বর্গ, সরল, মাননির্ণয় ও জ্যামিতিক সূত্র ও সংজ্ঞা তো আছেই। দক্ষতা যাচাই করতে বিশ্লেষণমূলক প্রশ্নও থাকতে পারে। অগ্রণী ব্যাংকের গাজীপুর শাখার কর্মকর্তা আসিফ জাকারিয়া বলেন, বহু নির্বাচনী পরীক্ষার বাংলা সাহিত্যে কবি-সাহিত্যিকদের জীবনী, সাহিত্যকর্ম, বিভিন্ন কবিতার চরণ, উপন্যাস বা গল্পের চরিত্র থেকে প্রশ্ন আসতে পারে। ব্যাকরণ অংশে আসে বাগধারা, এককথায় প্রকাশ, সন্ধিবিচ্ছেদ, সমাস, শব্দ, শুদ্ধ-অশুদ্ধ, সমার্থক, বিপরীতার্থক ও পারিভাষিক শব্দ। লিখিত পরীক্ষায় থাকে অনুবাদ, সাম্প্রতিক বা গুরুত্বপূর্ণ একটি বিষয়ে রচনা বা অনুচ্ছেদ লিখন। বিডিবিএলের সাভার শাখার কর্মকর্তা নাজিয়া নূর জানান, ইংরেজি বিষয়ে Fill in the blanks, Snoûm, antoûm, phrases and idioms, Tense, Correct Spelling, Sentence Correction, Analog থেকে প্রশ্ন আসে এমসিকিউ অংশে। আর সাধারণ জ্ঞানে ভালো করার জন্য সাম্প্রতিক ঘটনাপ্রবাহে দৃষ্টি দিতে হবে।

You may also like...