বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে কুয়েতে নিয়োগ

বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে কুয়েতে নিয়োগ

বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে কুয়েত ডেপুটেশনে (ওকেপি-৫) নিয়োজিত বাংলাদেশ কন্টিনজেন্টের সঙ্গে কাজের জন্য ফার্মাসিস্ট পদে নিয়োগ দেওয়া হবে। পদটিতে নিয়োগপ্রাপ্তরা কুয়েত সেনাবাহিনীর ফার্স্ট লেফটেন্যান্ট পদমর্যাদা পাবেন। চার বছরের মেয়াদের এ পদে নিয়োগ পাবেন সাতজন। শুধু বাংলাদেশি পুরুষ নাগরিকরা আবেদন করতে পারবেন পদটিতে।

যোগ্যতা

ফার্মাসি থেকে ন্যূনতম দ্বিতীয় শ্রেণিতে স্নাতক বা স্নাতকোত্তর পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন পদটিতে। সঙ্গে ফার্মাসিস্ট হিসেবে তিন থেকে পাঁচ বছর কাজের অভিজ্ঞতা থাকতে হবে। কুয়েতের রাষ্ট্রীয় ভাষা আরবি। তাই প্রার্থীদের আরবি ভাষা কোর্সসম্পন্ন করতে হবে। এই কোর্স সম্পন্নকারীদের পাশাপাশি সরকার অনুমোদিত প্রতিষ্ঠানে প্রশিক্ষণরত প্রার্থীরাও আবেদন করতে পারবেন। শিক্ষাগত ও পেশাগত দক্ষতার পাশাপাশি শারীরিকভাবেও যোগ্য হতে হবে আবেদনকারীদের। প্রার্থীদের স্থূলতাবর্জিত এবং উচ্চতা কমপক্ষে পাঁচ ফুট চার ইঞ্চি হতে হবে। পাশাপাশি সম্মিলিত সামরিক হাসপাতাল থেকে প্রার্থীদের ডাক্তারি পরীক্ষায় পাস হতে হবে। আবেদনের জন্য নির্ধারিত বয়স সর্বোচ্চ ৩৫ বছর।

বেতন

প্রার্থীদের বেতন ৬২৫ কুয়েতি দিনার, আমিরি অনুদান ৫০ দিনার ও বিবাহিত-অবিবাহিতভেদে বাড়িভাড়া ভাতা ৩০০ থেকে ৪০০ দিনার দেওয়া হবে। এ ছাড়া থাকবে বিভিন্ন সুবিধা। বাংলাদেশি টাকায় যার মূল্য দুই লাখ ৫০ হাজার থেকে দুই লাখ ৭৫ হাজার টাকা।

আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীরা প্রয়োজনীয় কাগজ ও এক হাজার ৫০০ টাকা ব্যাংক ড্রাফটসহ বিজ্ঞাপনে উল্লেখিত ঠিকানায় আবেদন করতে পারবেন। আবেদনের শেষ তারিখ ৬ নভেম্বর, ২০১৬।

বিস্তারিত জানতে দৈনিক ইত্তেফাক পত্রিকায় ২১ অক্টোবর, ২০১৬ তারিখে প্রকাশিত বিজ্ঞাপনটি দেখুন :

বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে কুয়েত ডেপুটেশনে (ওকেপি-৫) নিয়োজিত বাংলাদেশ কন্টিনজেন্টের সঙ্গে কাজের জন্য ফার্মাসিস্ট পদে নিয়োগ দেওয়া হবে। পদটিতে নিয়োগপ্রাপ্তরা কুয়েত সেনাবাহিনীর ফার্স্ট লেফটেন্যান্ট পদমর্যাদা পাবেন। চার বছরের মেয়াদের এ পদে নিয়োগ পাবেন সাতজন। শুধু বাংলাদেশি পুরুষ নাগরিকরা আবেদন করতে পারবেন পদটিতে। যোগ্যতা ফার্মাসি থেকে ন্যূনতম দ্বিতীয় শ্রেণিতে স্নাতক বা স্নাতকোত্তর পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন পদটিতে। সঙ্গে ফার্মাসিস্ট হিসেবে তিন থেকে পাঁচ বছর কাজের অভিজ্ঞতা থাকতে হবে। কুয়েতের রাষ্ট্রীয় ভাষা আরবি। তাই প্রার্থীদের আরবি ভাষা কোর্সসম্পন্ন করতে হবে। এই কোর্স সম্পন্নকারীদের পাশাপাশি সরকার অনুমোদিত প্রতিষ্ঠানে প্রশিক্ষণরত প্রার্থীরাও আবেদন করতে পারবেন। শিক্ষাগত ও পেশাগত দক্ষতার পাশাপাশি শারীরিকভাবেও যোগ্য হতে হবে আবেদনকারীদের। প্রার্থীদের স্থূলতাবর্জিত এবং উচ্চতা কমপক্ষে পাঁচ ফুট চার ইঞ্চি হতে হবে। পাশাপাশি সম্মিলিত সামরিক হাসপাতাল থেকে প্রার্থীদের ডাক্তারি পরীক্ষায় পাস হতে হবে। আবেদনের জন্য নির্ধারিত বয়স সর্বোচ্চ ৩৫ বছর। বেতন প্রার্থীদের বেতন ৬২৫ কুয়েতি দিনার, আমিরি অনুদান ৫০ দিনার ও বিবাহিত-অবিবাহিতভেদে বাড়িভাড়া ভাতা ৩০০ থেকে ৪০০ দিনার দেওয়া হবে। এ ছাড়া থাকবে বিভিন্ন সুবিধা। বাংলাদেশি টাকায় যার মূল্য দুই লাখ ৫০ হাজার থেকে দুই লাখ ৭৫ হাজার টাকা। আবেদন প্রক্রিয়া আগ্রহী প্রার্থীরা প্রয়োজনীয় কাগজ ও এক হাজার ৫০০ টাকা ব্যাংক ড্রাফটসহ বিজ্ঞাপনে উল্লেখিত ঠিকানায় আবেদন করতে পারবেন। আবেদনের শেষ তারিখ ৬ নভেম্বর, ২০১৬। বিস্তারিত জানতে দৈনিক ইত্তেফাক পত্রিকায় ২১ অক্টোবর, ২০১৬ তারিখে প্রকাশিত বিজ্ঞাপনটি দেখুন :

You may also like...